রোজা রাখলে করোনা ভাইরাস আক্রমন করবেনাঃ বিজ্ঞানীরাও অবাক 😱


রোজা রাখলে হবেনা করোনা; বিজ্ঞানীরাও অবাক



রোজা রাখলে হবেনা করোনা; বিজ্ঞানীরাও অবাক। করোনা এক ধরনের জী’বাণু।
এটি আমাদের দেহে প্র’বেশ না করা অবধি আমাদের কোনো রকম কোনো ক্ষ’তি করতে পারে না। তবে দেহের রো’গ প্রতিরোধ ক্ষ’মতা যদি দু’র্বল হয় তাহলে এটি আমাদের ক্ষ’তি করে ফে’লতে স’ক্ষম। কিন্তু রো’গ প্র’তিরোধ ক্ষ:মতা শক্ত হলে এটি আমাদের ক্ষ’তি করতে পারবে না।
রোজা রাখলে শরীরের বিভিন্ন ধরনের উপকার হয়, সে ব্যাপারে নিশ্চিত বিজ্ঞানীরা। তারা জানিয়েছেন, “আপনি রোজা রাখলে আপনার দেহে অসংখ্য পরিবর্তন ঘটবে যা মোটেও ক্ষ’তিকর নয় বরং খুবই উপকারি।” এই অসংখ্য উপকারি কর্মকান্ডের একটি হলো, রোজা আমাদের রোগ প্রতিরোধ ক্ষ’মতা বারাতে সহায়তা করে।
সাধারণত শরীরে প্রদাহ কমাতেও রোজা আমাদের সহায়তা করে। আমরা যখন রোজা রাখি তখন বাইরে থেকে শরীরের ভিতরে কোনো রকম পুষ্টি প্রবেশ করতে পারে না।
তাই এ সময় শরীরের ভিতরেই শক্তি সংরক্ষণের একটি প্রক্রিয়া চালু হয় এবং আমাদের শরীরের ভিতরেই শক্তি সংরক্ষণ হতে থাকে।
আর এই প্র’ক্রিয়ায় শক্তি সঙ্গরক্ষণ করতে গিয়ে দেহ তার সকল পুরাতন ও নতুন কার্যকরী বা অকার্যকরী রো’গ প্রতিরোধ কোষ ব্যবহার করে।
এই প্র’ক্রিয়ায় আমরা যখন রোজা শে’ষ করি তখন ঐ পুরাতন ও ক্ষ’তিগ্রস্ত কোষগুলো আরও বেশি নতুন ও স্বাস্থ্যকর কোষে পরিণত হয় ফলে রো’গ প্রতিরোধ ক্ষমতা আরও অনেক বেড়ে যায়।
এই কোষগুলো তখন আরও দ্রুত গতিতে ও বেশি দক্ষভাবে বিভিন্ন সংক্রমণের সাথে লড়াই করে দেহকে রো’গমুক্ত রাখতে পারে। তাই বলাই যায়, রোজা রাখলে হবেনা করোনা।
গবেষকরা বলেছেন যে, “অন্যান্য উপবাসের চেয়ে রোজা রাখা অত্যন্ত স্বাস্থ্যকর।“ তবে রোজা শে’ষ করে আমাদের অবশ্যই সুষম ও স্বাস্থ্যকর খাবার খেতে হবে।
শুধু করোনা ভাইরাস নয়, যেকোনো রো’গকে আ’টকানোর জন্যই আমাদের রোজা রাখা প্রয়োজন। এতে আমাদের রো’গ প্র’তিরোধ ক্ষমতা অনেক বেড়ে যায়।
আল্লাহ্‌ বলেন, ”তোমরা রোজা রাখো আমার জন্য, এর প্রতিদান আমি নিজে তোমাদের দেব।“ মহাদ্দিসে কেরামগণ বলেন, ”এর প্রতিদান এত বেশি হবে যে রাব্বুল আলামিন এই প্রতিদান তার বান্দাকে দেওয়ার সাথে সাথে বান্দা অবাক হয়ে যাবে।
বান্দা ভাবতেই পারবে না যে, আল্লাহ্‌ রোজার প্রতিদান এমনভাবে দান করতে পারেন।“ তাই অবশ্যই সৃষ্টিকর্তার ইবাদত করতে হবে এবং রোজা পালন করতে হবে। স্বাস্থ্যবিধি মেনে রোজা রাখলে করোনাকেও আ’টকে রাখা সম্ভব।

Post a Comment

কেমন লেগেছে পোস্টি? কমেন্টে জানান
website এ ১০ হাজার ++ বই আপলোড করা আছে,
Download কোনো সমস্যা হলে দ্রুত আমাকে কমেন্ট জানান, or msashohayeb12@gmail.com
করুন

Previous Next

সার্চ করুন ইচ্ছেমতো

Search results

نموذج الاتصال